Welcome to my Blog

Monday, 10 June 2013

Radha-krishner jhulon utsob

রাধা-কৃষ্ণের ঝুলন

          বাংলার অন্যান্য অনুষ্ঠানের মধ্যে বৈষ্ণনদের অবশ্য পালনীয় অনুষ্ঠান হল ঝুলন ঊৎসব শ্রাবন মাসের শুক্লা একাদশী থেকে পূর্ণিমা পর্যন্ত পাঁচদিন ধরে এই আনুষ্ঠান পালন করা হয় এর সংস্কৃত নাম হিন্দোল রাধা-কৃষ্ণ বা অন্য বৈষ্ণব বিগ্রহ দোলায় স্থাপন করে দোল দে‌‌ওয়া এই অনুষ্ঠানের প্রধান অঙ্গ এই উৎসবটি এখন রীতিমত জনপ্রিয় হয়ে উঠেছে বর্তমানে শুধু বৈষ্ণব ভক্তরা নন, বা রাধা-কৃষ্ণের মন্দিরে নয়, পাড়ায়-পাড়ায় ছোটছোট ছেলেমেয়েরাও ঝুলন নিয়ে মেতে ওঠে
            রাধাকৃষ্ণের লীলাক্ষেত্র শ্রীবৃন্দাবন ধামে খুলন উৎসব উপলক্ষে রাধাষ্টমী পর্যন্ত এক মাসব্যাপীমেলা আয়োজিত হয় পুরীধামে একদিন আগে থেকে, অর্থাত দশমী থেকে সপ্তাহব্যাপী ঝুলন উৎসব পালিত হয় বঙ্গীয় নিম্বার্ক আশ্রম, কাঠিয়া বাবার মঠ, বজবজের শ্রীগুরু প্রপন্ন আশ্রম, নদীয়া জেলার পালপাড়ায় মহেশ পন্ডিতেরশ্রীপাটে মহাধুমধামে পালিত হয় এই উৎসব
            শ্রীকৃষ্ণ আবির্ভাবের একমাস বা একপক্ষ কাল মধ্যে শ্রীরাধার আবির্ভাব রাধা হরেজন বৃষভানুর কন্যা এবং আয়ন ঘোষের পত্নী মজার কথা হল, মহাভারতে আমরা শ্রীকৃষ্ণের পূর্ণ বিবরণ পাই, কিন্তু সেখানে রাধা নামের কোনও চরিত্রের দেখা পাই না এমনকি শ্রীমদ্‌‍ভাগবতে রাধার কোনওরূপ উল্লেখ পাই না শুধু পাই কৃষ্ণ প্রেমিকা এক সখীর উল্লেখ তাহলে রাধা এলেন কিভাবে ? পরবর্তীকালে ব্রহ্মকৈবর্তপুরানে, দেবী ভাগবত ও পদ্মপুরানে রাধাকে পাই নানারূপে 'রা' অর্থে লাভ করা, অর্থাৎ মুক্তিলাভ করা এবং 'ধা' অর্ধে ধাবমান হওয়া, শ্রীহরির পদে ধাবমান হওয়া রাধা নিয়ে বিতর্কের শেষ নেই, তবু বলা য়ায়, রাধাকৃষ্ণলীলা ভারতীয় তথা বাঙালী ধর্মজীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ' ঞ্জান ' ব্যতিরেকে 'ভক্তির ' সাহায্যে ভগবানের সান্নিধ্য পাওয়া য়ায় - রাধা ও গোপীদের লীলাবৃত জীবনের এটাই মূলসূত্র অবশ্য পরবর্তীকালে বৈষ্ণব কবিদেরস কাব্য মহিমায় এই আধ্যাত্মিক চেতনা শেষ পর্যন্ত পরকীয়া প্রেমের দৃষ্টান্ত হয়ে ওঠে এবং রাধা-কৃষ্ণের প্রেম নিছকই মানবিক সম্পের রূপ নেয় ফলে জনজীবনে ও সমাজচেতনায় দেখা দেয় বিকৃতি

            রাধা-কৃষ্ণের ঝুলন যাত্রা শুধু বৈষ্ণব কবিদেরই নয় বাংলার কাব্য-সাহিত্যকে নানাভাবে প্রভাবিত করেছে এমনকি প্রভাবিত করেছে, কবিগুরু রবীন্দ্রনাথকেও আসলে উৎসবের প্রধান লক্ষ্য আনন্দলাভ, শুধু আচার-বিচারের জটিলতা নয় সেদিক থেকে ঝুলন উৎসব আচার-বিচারের সীমানা ডিঙিয়ে সরাসরি আজ লোক উৎসবের আঙিনায় এসে সগৌরবে নিজের স্থান করে নিয়েছে

No comments:

Post a Comment

Thanks for your comments. Please visit again.