Welcome to my Blog

Friday 5 July 2013

রবীন্দ্রনৃত্য/Robindranitya

রবীন্দ্রনৃত্য
               প্রাচীন ভারতীয় নৃত্যশাস্ত্র গ্রন্থে নাচকে দু-ভাগে ভাগ করা হয়েছে, একটিকে বলা হয়েছে 'নৃত্য ', অপরটিকে 'নৃত্ত ' ছন্দময় দেহভঙ্গির সুষমার সঙ্গে যখন নানা রসের গানের অভিনয় যুক্ত হয়, তখন তাকে বলে 'নৃত্য ', আর 'নৃত্ত ' হল অভিনয়বিহীন ছন্দময় দেহভঙ্গি এই দুটি ধারার নাচ ভারতের সর্বত্রই প্রচলিত 'নৃত্য ' ধর্মী নাচের প্রকাশ দেখি কেরলের কথাকলি, তামিলনাড়ুর ভরতনাট্যম, অন্ধ্রপ্রদেশের কুচ্চিপুড়ি, কর্ণাটকের যক্ষগণ, উড়িষ্যার ওড়িশি,পশ্চিম ভারতের কথ্থক ও মণিপুরের মহারাস নৃত্যে এগুলি পুরোপুরি পেশাদার নাচ এর জন্য নানা ভাবে অর্থ ব্যয় হয় প্রয়োজন হয় গুরুর সাহায্য, অভিনয়ের শিক্ষা নিতে হয় এছাড়া প্রয়োজন হয সাজানো-গোছানো মণ্ডপ, মঞ্চপ্রাঙ্গন, তা সে মন্দিরেই হোক, শহরেই হোক বা গ্রামেই হোক

                   'নৃত্য ' পর্যায়ের নাচে যে সর্বত্রই শাস্ত্রানুযায়ী একই রীতিতে গঠিত তা নয় অভিনয় রীতির বৈচিত্র এতেও দেখা য়ায় ভরতনাট্যম, কথাকলি, কুচ্চিপুড়িতে দেহের সব অঙ্গের সাহায্যে,শাস্ত্রিয় ধারার অনুসরণে, গানের সঙ্গে, নানা ছন্দে যেভাবে অভিনয় করতে হয়, মণিপুরি রাস নৃত্য, কথ্থক নৃত্য এবং ওড়িশি নাচের রীতি তা থেকে ভিন্ন তাছাড়া বিভিন্ন প্রদেশের লোকনাট্যের গানের সঙ্গে অভিনয় হয় সহজ সরল অঙ্গভঙ্গিতে অভিনয় বিহীন ছন্দবদ্ধ নাচকে নৃত্যশাস্ত্র বলেছে 'নৃত্ত ' স্বতন্ত্রভাবে এইসব নাচ শেখবার কোনো ব্যবস্থা নেই উৎসবে, পরবে শিশুরা বড়োদের সঙ্গে নাচে যোগদান করে, বড়োদের নাচের অনুকরণ করতে করতে নাচ শিখে ফেলে সাজপোশাখে বিশেষ বৈচিত্র নেই, গ্রামবাসীদের প্রতিদিনের ব্যবহৃত পরিচ্ছদই এখানে অলংকৃত হয়

                 ভারতের 'নৃত্য ' 'নৃত্ত ' দুই ধরনের নাচের পরিপ্রেক্ষিতে রবীন্দ্রনাথ বিশেষ ধরনের নৃত্য প্রচলন করেণ শান্তিনিকেতনের নৃত্যে মণিপুরি রাস-নৃত্যের অনুরূপ অভিনয় যেমন স্থান পেয়েছে, তেমনই স্থান পেয়েছিল বাংলার ও ভারতীয় বিভিন্ন প্রকৃতির লোকনৃত্যের নানা ঢং গানের ভাব ও রসের সঙ্গে দুই নৃত্যধারাকে সাজিয়ে, প্রয়োজনমতো এক করে নিয়েছেন রবীন্দ্রনাথের গানের সঙ্গে যখন দলবদ্ধ নাচ হয়েছে, তখন তার সঙ্গে অভিনয়ের কথা না ভেবে দলবদ্ধ লোকনৃত্যের আদর্শের আঙ্গিকেই তাকে তৈরি করেছেন তার উৎকৃষ্ট উদাহরণ হল শান্তিনিকেতনের 'বৃক্ষরোপণ ' 'বসন্তোৎসব ' -এর 'মরুবিজয়ের কেতন উড়াও ' এবং 'ওরে গৃহবাসী খোল দ্বার খোল ' গান দুটি এর সঙ্গে যে নাচ প্রচলিত, সেটি অনেক ভেবেচিন্তে, ভারতের দলবদ্ধ লোকনৃত্যের আদর্শকে সামনে রেখে রচনা করা হয়েছিল ধ্রপদি নৃত্য যথা ভরতনাট্যম, কথাকলি, মণিপুরি, কথ্থক ও ওড়িশি নাচ যেমন সুশৃঙ্খল নৃত্যপদ্ধতিতে গাঁথা সেরূপ কোনো বাঁধা নিয়মে সুনিদিষ্ট নয় শান্তিনিকেতনের নৃত্যধারা সুতরাং একে অন্যান্য ধ্রুপদি নৃত্যশৈলীর মতো শ্রেণিনদ্ধ করা কখনোই সম্ভব নয় রবীন্দ্রনাথের গান ও নৃত্যনাট্যের গানের সঙ্গে যে আঙ্গিকে নৃত্যাভিনয় হয়েছে তা ছিল সর্বদাই পরিবর্তনশীল কোনোপ্রকার নিদিষ্ট নৃত্যধারা এর থেকে গড়ে ওঠেনি প্রতিবারেই ভিন্ন  ভিন্ন নৃত্যভঙ্গির সাহায্যে, পরীক্ষানিরীক্ষা করে গানের সঙ্গে উৎকৃষ্ট অভিনয়ের জন্য তাকে তৈরি করে নিয়েছেন এ হল চলমান মিশ্র নৃত্যধারার দ্বারা নৃত্যাভিনয়         

No comments:

Post a Comment

Thanks for your comments. Please visit again.